• ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮
  • ১৩ই ফাল্গুন, ১৪২৪
  • ৮ই জমাদিউস-সানি, ১৪৩৯

আইএফআইসি ব্যাংকের রাইট শেয়ারের চাঁদা গ্রহণ শুরু আজ

নিজস্ব প্রতিবেদক : আইএফআইসি ব্যাংক লিমিটেডের পুঁজিবাজারে রাইট শেয়ারের চাঁদা গ্রহণ আজ বুধবার থেকে শুরু হচ্ছে। চাঁদা গ্রহণ চলবে ২৯ জুন পর্যন্ত। ব্যাংকটির জনসংযোগ শাখা থেকে এই তথ্য জানা গেছে।
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬০০তম কমিশন সভায় সম্প্রতি আইএফআইসি ব্যাংক লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদন হয়। অভিহিত মূল্যে বিদ্যমান একটি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যু করবে তালিকাভুক্ত ব্যাংকটি। সে হিসেবে আজ থেকে ২৯ জুন পর্যন্ত রাইট শেয়ারের চাঁদা গ্রহণ করবে ব্যাংকটি। শেয়ারহোল্ডার শনাক্ত করতে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছিল ১২ এপ্রিল।

জানা গেছে, গত মার্চে কমিশন সভা শেষে বিএসইসি জানায়, মূলধনভিত্তি শক্তিশালী করতে আইএফআইসি ব্যাংক ৫৬ কোটি ৩৮ লাখ ২১ হাজার ৯০৭টি সাধারণ শেয়ার বিদ্যমান শেয়ারহোল্ডারদের মধ্যে ইস্যু করে পুঁজিবাজার থেকে ৫৬৩ কোটি ৮২ লাখ ১৯ হাজার ৭০ টাকা সংগ্রহ করবে।

আইএফআইসি ব্যাংকের রাইট শেয়ার ইস্যু ব্যবস্থাপনার কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ১২ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে আইএফআইসি ব্যাংকের পর্ষদ। গত বছর ব্যাংকের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৮১ পয়সা, যা আগের বছর ছিল ২ টাকা ১০ পয়সা। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা বাস্তবায়নে ৩ জুলাই বেলা ১১টায় রাজধানীর অফিসার্স ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে আইএফআইসি ব্যাংক। এজিএমের রেকর্ড ডেট ছিল ৩ মে।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ৫৬ পয়সা ইপিএস দেখিয়েছে আইএফআইসি ব্যাংক, যা আগের বছর একই সময়ে ছিল ৫২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বশেষ ১৬ টাকা ২০ পয়সায় আইএফআইসি ব্যাংকের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এর সর্বনিম্ন দর ছিল ১৪ টাকা ৮০ পয়সা ও সর্বোচ্চ ৩২ টাকা ৫০ পয়সা।

১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া আইএফআইসি ব্যাংকের অনুমোদিত মূলধন ২ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৫৬৩ কোটি ৮২ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে আছে ৬৭৩ কোটি ২২ লাখ টাকা। বাজারে মোট শেয়ার ৫৬ কোটি ৩৮ লাখ ২১ হাজার ৯০৭টি, যার মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৬ দশমিক ৫৭ শতাংশ, সরকার ৩২ দশমিক ৭৫, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২২ দশমিক ৭২, বিদেশি বিনিয়োগকারী ১ দশমিক ৭৫ ও বাকি ৩৬ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

 

 

Powered by Live Score & Live Score App