• ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮
  • ১৩ই ফাল্গুন, ১৪২৪
  • ৮ই জমাদিউস-সানি, ১৪৩৯

সাকিবের প্রথম বাংলাদেশি হিসেবে আরেকটি রেকর্ড

সাকিব আল হাসান। বাংলাদেশের অনেক ‘প্রথম’ কীর্তির মালিক বিশ্বসেরা এই অলরাউন্ডার। অনেক প্রথমের ভিড়ে এবার আরও একটি প্রথমের নজির গড়লেন তিনি। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ২৫০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করলেন বাঁহাতি এই অলরাউন্ডার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি আসরে রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচ খেলে এ রেকর্ড গড়েছেন সাকিব।

এছাড়া একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক সব লিগ খেলার অভিজ্ঞতাও রয়েছে তার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল),ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), বিগ ব্যাশ টি-টোয়েন্টিসহ সব ধরনের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে দেখা মিলেছে সাকিবের। টি-টোয়েন্টিতে ২৫০ ম্যাচ খেলে ১৪ হাফ সেঞ্চুরিতে ২০.৭৯ গড়ে করেছেন ৩৯৩১ রান। বল হাতেও সফল এই অভিজ্ঞ অল-রাউন্ডার। ২৫০ ম্যাচে ঝুলিতে পুরেছেন ২৮৯টি উইকেট।

বিপিএলের চলতি আসরেও ব্যাট-বল হাতে উজ্জ্বল বাংলাদেশের এই তারকা ক্রিকেটার। ১১ ম্যাচে ২৫ গড়ে ১৭৬ রান করার পাশাপাশি বল হাতে তুলে নিয়েছেন ১৯ উইকেট। চলতি আসরে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছেন শীর্ষে।

বাংলাদেশের হয়ে সাকিবের পরে সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের। ১৫৬ ম্যাচে ২৬৭৪ রান করা মাহমুদউল্লাহ বল হাতেও নিয়েছেন ৭৬টি উইকেট। ১৫৩ ম্যাচে মাঠে নেমে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন জাতীয় দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তামিমের পর চতুর্থ স্থানে রয়েছেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। তিনি খেলেছেন ১৪০টি ম্যাচ।

Powered by Live Score & Live Score App